Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

কটন কাগজে আসছে নতুন ১০ টাকার নোট


Bangla 24 প্রকাশের সময় : নভেম্বর ১৬, ২০২০, ৮:২৮ অপরাহ্ন / ৯৯৭০
কটন কাগজে আসছে নতুন ১০ টাকার নোট
227 Views

শতভাগ কটন কাগজ ও নতুন নিরাপত্তা সুতা সংযুক্ত ১০ টাকার নোট মঙ্গলবার থেকে বাজারে ছাড়া হচ্ছে। সোমবার বাংলাদেশ ব্যাংক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন ১০ টাকার ব্যাংক নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে শতভাগ কটন কাগজের তৈরি। নোটটিতে নতুন নিরাপত্তা সুতা সংযোজনপূর্বক বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন রয়েছে। গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নতুন এ নোটটিতে বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে নিরাপত্তা কাগজ ও নোটের সম্মুখভাগের বাম পাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে।

এছাড়া নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মিলিমিটার প্রশস্ত এবং এতে বাংলায় স্বচ্ছভাবে ‘$১০ (দশ) টাকা’ সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে, যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিক ভাবে অবস্থান করবে।

নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা হতে সবুজ রং এ পরিবর্তিত হবে।

মঙ্গলবার নতুন এ নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে পাওয়া যাবে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও ইস্যু করা হবে।