Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

দাড়ি ঘন আর সুন্দর করবেন যেভাবে


Bangla 24 প্রকাশের সময় : নভেম্বর ২১, ২০২০, ১:০৯ পূর্বাহ্ন / ৯৯৭০
দাড়ি ঘন আর সুন্দর করবেন যেভাবে
140 Views

পুরুষের সৌন্দর্যের এক অন্যতম অনুষঙ্গ বলা যায় দাড়ি। অনেকেই আছেন দাড়ি রাখতে পছন্দ করেন। তবে পাতলা আর লাল হওয়ার কারণে সেই শখ মেটাতে পারছেন না। তারপর আবার শীতের সময় দাড়ি ঝরে যাওয়া, খুশকি হওয়াসহ বিভিন্ন সমস্যা তো রয়েছেই।

এত এত সমস্যা পোহানোর চেয়ে না থাকাই ভালো। তাহলে আজ জেনে নিন শীতের সময়টাতেও পরিপাটি দাড়ি রাখার উপায়। এছাড়াও এই সময়টাতে দাড়ির সমস্যা এড়াতে কীভাবে যত্ন নিবেন। আর এভাবে যত্ন নিলে দ্রুত দাড়ি বড় হবে এবং নতুন করে গজাতেও সাহায্য করবে। তবে চলুন জেনে নেয়া যাক উপায়গুলো-

> দাড়িতে আমলকির তেল ব্যবহার করুন। এই তেল দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে। ১৫ থেকে ২০ মিনিট আমলকির তেল দিয়ে মুখ ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

> দাড়িতে একদিন পর পর পেঁয়াজের রস ম্যাসাজ করুন। এতে করে দাড়ি ঝরে যাওয়ার সমস্যা দূর হওয়ার পাশাপাশি নতুন দাড়ি গজাতে সহায়তা করবে।

> দিনে দুবার মৃদু ক্লিনজার দিয়ে মুখ ধুতে হবে। মুখ ধোয়ার সময় হালকা গরম পানি ব্যবহার করুন। পরিষ্কার ত্বক দাড়ির বৃদ্ধিকে বাড়িয়ে দেবে।

> দাড়ি ভালোভাবে এবং দ্রুত গজানোর জন্য কিন্তু ভালোভাবে ঘুম হওয়া জরুরি। এটি ক্ষতিগ্রস্ত কোষকে পুনর্গঠনে সাহায্য করে।

> খাদ্যতালিকায় ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি এবং ভিটামিন ই-সমৃদ্ধ খাবার রাখুন। এগুলো দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে।

> মানসিক চাপ কম থাকলে দাড়ি দ্রুত গজায়। তাই ধ্যান করে বা যোগব্যায়াম করে মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।

> প্রোটিন-সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখুন। মাছ, মাংস, ডিম বাদাম ইত্যাদি খান। এতে দাড়ি দ্রুত গজাবে।

> মুখের ম্যাসাজ রক্ত চলাচলকে বাড়ায়। এটি চুল গজাতে সাহায্য করে। তাই প্রায়ই মুখে ম্যাসাজ করুন। এ ছাড়া ছয় মাস পরপর দাড়ি ট্রিমিং করুন।