শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৮:১১ অপরাহ্ন

মজাদার জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

প্রতিবেদক: / ১০৯ জন পড়েছে:
প্রকাশ: শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০, ৯:৫২ অপরাহ্ন

257 Views

শীতের এই সময়টা জলপাই খাওয়ার সেরা সময়। বছরের অন্যান্য সময়টাতে জলপাই পাওয়া গেলেও তার দাম অনেক বেশি থাকে। তবে সারাবছর ধরে জলপাই খেতে এখনই তা সংরক্ষণ করতে পারেন। আচার বানিয়েও কিন্তু রাখা যায়।

বাঙালির ঘরে মায়ের হাতে বানানো জলপাই কিংবা আমের আচার থাকবে না তা কিন্তু অসম্ভব। সারা বছরই কোনো না কোনো আচার থাকেই। খিচুড়ি, মুড়ি মাখাতে একটু আচারের তেল এর স্বাদ যেন বাড়িয়ে দেয় বহুগুণ। চলুন তবে জেনে নেয়া যাক জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার তৈরির রেসিপিটি-

উপকরণ: জলপাই আধা কেজি, লাল গুঁড়া মরিচ দুই টেবিল চামচ, পাঁচফোড়ন এক টেবিল চামচ, শুকনো লাল মরিচ দুই থেকে চারটি আস্ত, হলুদ গুঁড়া সামান্য, বিট লবণ এক চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষার তেল পরিমাণমতো, ধনিয়া ও শুকনা মরিচ টেলে নিয়ে গুঁড়া করা তিন টেবিল চামচ।

প্রণালী: প্রথমে জলপাইয়ের বোঁটা ফেলে ভালো করে ধুয়ে নিয়ে কেঁচে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে দুইদিন রোদে দিন। তারপর সরিষার তেল, শুকনো মরিচসহ গরম করে পরে সেটি ঠান্ডা হলে তাতে জলপাইসহ একে একে অন্য সব মশলা ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে বয়ামে ভরে প্রায় প্রতিদিনই রোদে রাখতে হবে। এতে আচার ভালো থাকে। তৈরি হয়ে গেল জলপাইয়ের টক- ঝাল-মিষ্টি আচার। আচার ভালো করে রোদে দিলে প্রায় এক বছর খাওয়া যেতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ........
এক ক্লিকে বিভাগের খবর