বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৩:৩৪ অপরাহ্ন

গুগল ম্যাপসেই এখন বাস-ট্রেনের সব তথ্য

প্রতিবেদক: / ৬০ জন পড়েছে:
প্রকাশ: শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০, ২:৫৬ অপরাহ্ন

187 Views

গুগল ম্যাপসে (Google Maps) যুক্ত করা হলো নতুন ফিচার। দেশের গণপরিবহনে যাতায়াতকারীরা খুব সহজেই এ সংক্রান্ত তথ্য পাবেন ‘গুগল ট্রানজিট’ নামের নতুন ফিচারের কল্যাণে।

গুগল ম্যাপসে রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময় দেখাবে বৃহস্পতিবার থেকে। প্রাথমিকভাবে এ সুবিধা রাজধানীতে চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য প্রযোজ্য হবে। এর মাধ্যমে গণপরিবহন ব্যবহারকারীরা পরিকল্পনা অনুযায়ী ভ্রমণ করতে পারবেন।

ধরুন, আপনি মতিঝিল থেকে আহসান মঞ্জিল যাবেন। তাহলে তাকে দু’টি লোকেশনে টাইপ করতে হবে। এরপর গুগল ট্রানজিট তাৎক্ষণিকভাবে আপনাকে ভ্রমণ সংক্রান্ত বিভিন্ন তথ্য জানাবে। যেমন- বাস স্টপেজে যাওয়ার পথ, বাসের সন্ধান, কোন রুটে গিয়ে কোন স্টপেজে নামতে হবে তা জানিয়ে দিবে। এছাড়া গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়া সংক্রান্ত তথ্যও জানাবে গুগল।

নতুন এ ফিচার ব্যবহার করবেন যেভাবে-

* প্রথমে গুগল ম্যাপস চালু করতে হবে।

* গন্তব্য ঠিক করতে হবে এবং ‘ডিরেকশনস’ আইকন ট্যাপ করতে হবে কিংবা ‘গো’ আইকন ট্যাপ করতে হবে। ‘সোর্স’ ও ‘ডেস্টিনেশন’ জায়গা ঠিক করতে হবে।

* পথ ও গন্তব্য সংক্রান্ত তথ্য জানতে ‘ট্রানজিট’ আইকন (যদি এটা এরইমধ্যে নির্বাচন করা না হয়) ট্যাপ করতে হবে।

* রুটের স্টপেজ সংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ করতে হবে।

* বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে যেকোনো বাসস্টপ ট্যাপ করতে হবে।

পৃথিবীর বিভিন্ন দেশের শতাধিকেরও বেশি শহরে সব সময় নতুন পার্টনার যুক্ত হওয়ার মাধ্যমে গুগল ট্রানজিট ফিচারটি তাদের কার্যক্রম পরিচালনা করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ........
এক ক্লিকে বিভাগের খবর