ঢাকাSunday , 6 December 2020
  1. অপরাধ
  2. অর্থ-উন্নয়ন
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম ও জীবন
  7. একদিন প্রতিদিন
  8. কৃষি সংবাদ
  9. খেলা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চিত্র বিচিত্র
  13. জাতীয়
  14. তথ্য-প্রযুক্তি
  15. দূর্ঘটনা
আজকের সর্বশেষ সবখবর

রান্নাঘরের এই জিনিসগুলো আজই ফেলুন

Bangla 24
December 6, 2020 1:24 pm
Link Copied!

226 Views

রান্নাঘর আমাদের বাড়ির অন্যসব ঘরের মধ্যে খুবই গুরুত্বপূর্ণ একটি স্থান। রান্নাঘর আমাদের যেমন খাবারের যোগান দেয়, তেমনই এই রান্নাঘর যাবতীয় রোগের উৎস।

রান্নাঘর অপরিষ্কার থাকলেই সেখানে বাসা বাঁধে জীবাণুরা। আর তাই দেখে নিন আপনার রান্নাঘরকে সুরক্ষিত রাখতে ঠিক ঠিক জিনিস এখনই ফেলে দেয়া উচিত সে সম্পর্কে-

> কোনো রকম খোলা খাবার, পানীয় রান্নাঘরে রাখবেন না। আপনার অজান্তেই তাতে মুখ দিতে পারে পোকামাকড়। পড়তে পারে টিকটিকি। যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক।

প্লাস্টিকের বোতলে তেল অনেকেই ব্যবহার করেন। তবে তা মোটেই বেশিদিন ব্যবহার করবেন না। খুব বেশি হলে দুই মাস। আপনার অজান্তেই ওতে বাসা বাঁধে জীবানুরা। 

> পানির বোতল কখনই খোলা বা আলগা অবস্থায় রান্নাঘরে রেখে দেবেন না।

> ওয়াইনের বোতল খোলা অবস্থায় রাখবেন না। দুদিন পর থেকেই ওই বোতলে ফাংগাস জন্মায়। বোতল খুললেই কটু গন্ধ বা ব্রাউন রঙের কিছু ভাসতে আপনি দেখতে পাবেন।

> মশলা বা হার্বস খোলা অবস্থায় বেশিদিন বাইরে ফেলে রাখবেন না। এতে মশলার গন্ধ নষ্ট হয়ে যায়।

> খাবার বেশি হলে আমরা ফ্রিজে রাখি। তবে কখনই তা তিন দিনের বেশি রাখবেন না। তিন দিনের পুরনো। খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক।

> যে স্পঞ্জ দিয়ে বাসন ধোওয়া হয় তা এক সপ্তাহ অন্তর পরিবর্তন করে ফেলুন। পানি আর সাবান লেগে থাকায় ওর মধ্যে ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্মায়। যা আপনি বুঝতে পারবেন না।

> বিয়ারের ক্যান ফ্রিজে রাখলেও তা একমাসের বেশি রাখবেন না। একমাসের পর থেকেই ওর মধ্যে ফারমেন্টেশন শুরু হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।