ঢাকাSunday , 20 December 2020
  1. অপরাধ
  2. অর্থ-উন্নয়ন
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম ও জীবন
  7. একদিন প্রতিদিন
  8. কৃষি সংবাদ
  9. খেলা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চিত্র বিচিত্র
  13. জাতীয়
  14. তথ্য-প্রযুক্তি
  15. দূর্ঘটনা
আজকের সর্বশেষ সবখবর

মামলার জট কমিয়ে আনতে আরো সচেষ্ট হওয়ার আহ্বান: আইনমন্ত্রীর

Bangla 24
December 20, 2020 6:49 pm
Link Copied!

181 Views

মামলার জট কমিয়ে আনার চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার যে পদক্ষেপ নিয়েছে সেটি আরো কার্যকর করতে সব প্রসিকিউটরদের সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, দেশে ৩০ লাখেরও বেশি মামলা বিচারাধীন রয়েছে, এই মামলাজট না কমলে জনগণ বিচারব্যবস্থার ওপর আস্থা হারাবে।

রোববার সরকারি কৌঁসুলি (জিপি) ও পাবলিক প্রসিকিউটরদের (পিপি) জন্য আয়োজিত ২২তম বিশেষ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে মন্ত্রী এসব কথা বলেন।

আনিসুল হক বলেন, বিচারব্যবস্থার মধ্যে বিচারপ্রার্থী জনগণ যেন দ্রুত বিচার পায় সেই রকম ব্যবস্থা করতে হবে। সে জন্য বিকল্প বিরোধ নিষ্পত্তির দিকে জোর দিতে হবে। বিশ্বে এখন কোর্টের বাইরেই ৯০ শতাংশ বিরোধ নিষ্পত্তি হয়। আমাদের সেখানে যেতে হবে। আমরা চাই, সেই জিনিসটাকে আদালতও এনডোর্স করবে।

সরকারি কৌঁসুলিদের দুর্নীতি থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, দুর্নীতি সংক্রান্ত মামলার প্রতিটি পর্যায়ে সততা, দক্ষতা, নিরপেক্ষতা ও আন্তরিকতার সঙ্গে আইনানুগভাবে দায়িত্ব পালন করবেন।

ভার্চুয়াল সিস্টেম যদি না থাকত তাহলে আমাদের সবক্ষেত্রে জীবনযাত্রার পথ বন্ধ হয়ে যেত উল্লেখ করে তিনি বলেন, আমরা দেখেছি যতক্ষণ পর্যন্ত ভার্চুয়াল কোর্ট অ্যাক্ট না করতে পেরেছি, ততক্ষণ পর্যন্ত আদালত বন্ধ ছিল। আইনজীবীদের কাজও বন্ধ ছিল। ভার্চুয়াল কোর্ট করার পর ৭২ হাজার মানুষকে রিলিফ দেয়া সম্ভব হয়েছে। এটা আমাদের গর্বের বিষয়।

অনুষ্ঠানে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খন্দকার মুসা খালেদ, আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার বক্তব্য দেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।