শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৮:৫৯ অপরাহ্ন

বাংলা একাডেমির তিন পুরস্কার ঘোষণা

প্রতিবেদক: / ৫৮ জন পড়েছে:
প্রকাশ: রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০, ৬:৫৭ অপরাহ্ন

171 Views

বাংলা একাডেমি প্রবর্তিত তিনটি সাহিত্য পুরস্কারের জন্য এ বছর লেখক রফিক কায়সার, শাহরিয়ার কবির ও কবি জুলফিকার মতিনের নাম ঘোষণা করা হয়েছে ।

এদের মধ্যে  রফিক কায়সার পাচ্ছেন ‘সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার,’ শাহরিয়ার কবির পাচ্ছেন ‘কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার’ এবং জুলফিকার মতিন পাচ্ছেন ‘সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার’।

আগামী ২৬ ডিসেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৩তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এ তিনটি পুরস্কার দেয়া হবে বলে রোববার বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সেই সত্তরের দশক থেকে সাহিত্য অঙ্গনে অনন্য অবদান রেখে যাচ্ছেন রফিক কায়সার। সাহিত্যিক , প্রাবন্ধিক ও সাহিত্য সমালোচক রফিক কায়সারের লেখায় উঠে এসেছে ভারতীয় উপমহাদেশের রাজনীতি, সাহিত্য ও সমাজ চিন্তার বিশ্লেষণ। তার লেখা উপন্যাসগুলোর মধ্যে রয়েছে :তিন পুরুষের রাজনীতি, কমল পুরাণ ও  প্রবন্ধগ্রন্থ: আপনি তুমি রইলে দূরে, তোমার আকাশ তোমার বাতাস, রবীন্দ্রনাথ: প্রতীচ্যের দেশে-দেশে ইত্যাদি।

একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির সত্তরের দশক থেকে শিশুদের জন্য লিখছেন অনেক গল্প ও উপন্যাস।
শিশু-কিশোরদের জন্য লেখা তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে,নুলিয়াছড়ির সোনার পাহাড়, একাত্তরের যীশু, সীমান্তে সংঘাত, হানাবাড়ির রহস্য, নিশির ডাক, বার্চবনে ঝড়, কার্পেথিয়ানের কালো গোলাপ, লুসাই পাহাড়ের শয়তান, সাধু গ্রেগরির দিনগুলি, মরু শয়তান, একাত্তরের পথের ধারে, জাহানারা ইমামের শেষ দিনগুলি।

অন্যদিকে কবি জুলফিকার মতিন সেই ষাটের দশক থেকে  বাংলাদেশের সাহিত্যে বিচরণ করছেন । এই বীর মুক্তিযোদ্ধার লেখায় উঠে এসেছে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়, চিত্রিত হয়েছে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক আন্দোলনের নানা প্রেক্ষাপট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ........
এক ক্লিকে বিভাগের খবর