ঢাকাThursday , 24 June 2021
  1. অপরাধ
  2. অর্থ-উন্নয়ন
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. ইসলাম ও জীবন
  7. একদিন প্রতিদিন
  8. কৃষি সংবাদ
  9. খেলা
  10. খেলাধুলা
  11. গণমাধ্যম
  12. চিত্র বিচিত্র
  13. জাতীয়
  14. তথ্য-প্রযুক্তি
  15. দূর্ঘটনা
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আগস্টে

Bangla 24
June 24, 2021 9:57 pm
Link Copied!

589 Views

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগস্টে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, মে মাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত থাকলেও কোভিড পরিস্থিতি বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট ইউনিট প্রধান ডিনরা এরইমধ্যে প্রস্তুতি নিচ্ছেন। বিভাগীয় শহরের নির্ধারিত বিশ্ববিদ্যালয়গুলো আমাদের সহযোগিতা প্রদান করেছেন।

বৃহস্পতিবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয়ে সিনেটের বার্ষিক অধিবেশনে লিখিত বক্তব্যে এ তথ্য নিশ্চিত করেন ভিসি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বক্তব্যে তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষাবিদসহ বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীদের সুচিন্তিত মতামতের ভিত্তিতে, প্রতিষ্ঠিত গ্রহণযোগ্য ব্যবস্থা সমুন্নত রাখাসহ বিভিন্ন যৌক্তিক কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়কে স্বতন্ত্রভাবে ভর্তি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিতে হয়েছে।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, একইসঙ্গে দেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ভোগান্তি ও আর্থিক সংশ্লেষণ বিষয়টির লাঘবে উদ্যোগ গ্রহণের জন্য মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় চ্যান্সেলর’র সদয় পরামর্শ ও দিকনির্দেশনা গ্রহণ করতে হয়েছে। সবকিছু বিবেচনায় বিকেন্দ্রীকরণ নীতিতে দেশের বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সাধারণ ভর্তি কমিটি সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীরা পছন্দমতো পরীক্ষাকেন্দ্রে স্বল্পশ্রমে ও সময়ে এবং সাশ্রয়ী খরচে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এতে অভিভাবকদের হয়রানিও কমবে। প্রথমবারের মতো ঢাকার বাইরে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা আয়োজন একটি যুগান্তকারী সিদ্ধান্ত। একটি বড় চ্যালেঞ্জও।

এ বিষয়ে জানতে চাইলে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের ভর্তি পরীক্ষা যেহেতু ৩১ জুলাই হওয়ার সিদ্ধান্ত রয়েছে। সেদিন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। কিন্তু বাকিসব পরীক্ষা যেমন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা যেহেতু আগস্টে অনুষ্ঠিত হবে তাই হয়তো উপাচার্য মহোদয় আগস্ট মাসকে ফোকাস করেছেন৷

এদিকে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকে (সম্মান) ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছিল গত ৮ মার্চ। বুধবার (৩১ মার্চ) রাত ১১টা ৫৯ মিনিট শেষ হয়েছে আবেদন গ্রহণ।

আবেদন শেষ হলে কতটি আবেদন পড়েছে ডেইলি বাংলাদেশকে সেটি নিশ্চিত করেছেন অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, এবার সব ইউনিট মিলে আবেদন পড়েছে প্রায় তিন লাখ ৪০ হাজারের উপরে। এদের মধ্যে ফি পরিশোধ করেছে প্রায় ৩ লাখ ২০ হাজারের উপরে। তাছাড়া ১ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত যারা ফি পরিশোধ করবে, তাদের আবেদন চূড়ান্ত হবে।

যারা আবেদন করেছে তারাই কেবল ফি পরিশোধ করতে পারবে। ‘ক’-ইউনিটে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ২৩ হাজারের একটু কম, ‘খ’-ইউনিটে ৪৮ হাজারের একটু বেশি, ‘গ’-ইউনিটে ২৭ হাজারের উপরে, ‘ঘ’-ইউনিটে ১ লাখ ২০ হাজারের কাছাকাছি এবং ‘চ’-ইউনিটে ২১ হাজারের মতো।

আসন সংখ্যা:

চলতি সেশনে মোট ৭১৩৩ আসন রয়েছে। এর মধ্যে ‘ক’-ইউনিটে ১৮১০টি আসন থাকবে, যেখানে গত বছরে ‘এ’ ইউনিটে ১৭৯৫টি। আবহাওয়া বিজ্ঞান বিভাগের জন্য ১৫টি আসন বাড়ানোর ফলে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পাবে অতিরিক্ত এ ১৫টি আসন।

এছাড়া বাকি ইউনিটগুলোতে পূর্বের বছরের মতোই আসন বরাদ্দ থাকবে। অর্থাৎ ‘খ’-ইউনিটে ২৩৭৮টি, ‘গ’-ইউনিটে ১২৫০টি, ‘ঘ’-ইউনিটে ১৫৬০টি এবং ‘চ’-ইউনিটে ১৩৫টি আসন থাকবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।